ক্রমিক |
কার্যাবলী |
০১ |
কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের সার্বিক গুণগত মান উন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় নীতি, প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন নিশ্চিত করা। |
০২ |
চাহিদা ভিত্তিক কারিগরি ও বৃত্তিমুলক শিক্ষা ও প্রশিক্ষণ উৎসাহিত করা। |
০৩ |
শিক্ষকের জ্ঞান, দক্ষতা ও দৃষ্টিভঙ্গির উন্নয়ন ঘটানো। |
০৪ |
জাতীয় ও আন্তর্জাতিক শ্রমবাজারের উপযোগী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের চাহিদা নিরুপন করা। |
০৫ |
অর্থনীতির পরিমান ও বিদ্যমান দক্ষতার নিরিখে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ কর্মকর্তাদের জন্য নিয়মিত পরিবীক্ষণ, মূল্যায়ন ও ক্রমবর্ধমাণ পদ্ধতির প্রর্বতন করা। |
০৬ |
স্থানীয় ও আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ পরিকল্পনা, কর্মসূচী ও প্রকল্প প্রণয়ন করা। |
০৭ |
শিক্ষকদের মান উন্নয়নের লক্ষ্যে চাহিদা ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি প্রণয়ন করা। |
০৮ |
কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের ক্ষেত্রে বিষয় ভিত্তিক শিক্ষক-কর্মচারীদের চাহিদা কেন্দ্রিক সেমিনার ও কর্মশালার আয়োজন করা। |
০৯ |
জেন্ডার সমতা বিধানকল্পে কারিগরি শিক্ষায় মহিলাদের উৎসাহিত করতে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন, মহিলা কোটা বৃদ্ধি, মহিলা বান্ধব টেকনোলজি প্রর্বতন এবং শিক্ষা প্রতিষ্ঠানের সুযোগ-সুবিধা বৃদ্ধি। |
১০ |
চাকুরীর বাজারের চাহিদা এবং কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার উপর গবেষণা এবং সমীক্ষা পরিচালনা করা। |
১১ |
দেশের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ পরিচালনায় সরকারের শীর্ষ সংস্থা হিসেবে কারিগরি শিক্ষা অধিদপ্তর আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থার সাথে (UNIVOC, UNESCO, CPSC, IDB, KOICA, JAIKA, EC, ILO ইত্যাদি) সমন্বিত যোগাযোগ (Networking) ও প্রতিনিধিত্ব করণ। |
১২ |
বিভিন্ন প্রতিষ্ঠানে যুগোপযোগী ইমার্জিং টেকনোলজি প্রবর্তন করা। |